মোবাইল ফোন পানিতে পড়ে গেলে করণীয়

মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন

Smartphone ব্যবহারে অসতর্ক থাকলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। এসব দুর্ঘটনার মধ্যে একটি হলো ফোন পানিতে পড়ে যাওয়া বা বৃষ্টিতে ভিজে যাওয়া। পানিতে ভিজে গেলে ফোনটি পুনরায় ব্যবহারের সময় পড়তে হয় নানা বিড়ম্বনায়। দেখা দিতে পারে ফোনের নানা রকম অভ্যন্তরীণ ক্ষতি, Display এবং Touchscreen অকেজো হওয়ার মতো কোনো সমস্যা। এসব দুর্ঘটনা ঘটলে তাৎক্ষণিক কিছু কাজ বাঁচিয়ে দিতে পারে প্রিয় ফোনটি।

মোবাইল ফোনে পানি ঢুকলে কি করবেন?

1. দ্রুত ফোন বন্ধ করে ফেলুন 

ফোন পানির সংস্পর্শে এলে দ্রুত তা বন্ধ করে ফেলুন। তারপর দ্রুত তা কাগজ বা নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন। মোবাইলে ব্যবহূত অন্যান্য জিনিসগুলোও আলাদা করে দিন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। সাবধানে এগুলো শুকাতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতে হবে।

2. আলতো করে ডিভাইস ঝাঁকান

এ সময় ডিভাইসটি আলতো করে ঝাঁকান। একইভাবে হেডফোন জ্যাক, চার্জিং পোর্ট ইত্যাদিতে আটকে থাকা পানি বের করার চেষ্টা করুন। ফ্যানের নিচে রেখে বাতাসে ভালো করে শুকিয়ে নিন।

3. মুছে ফেলুন ফোনে লেগে থাকা পানি

ফোনের বাইরে লেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড়। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটির খুব কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভালো।

4. চালের মধ্যে ফোনটি রাখুন

আপনার ভেজা ফোনটি একটি শুকনো প্লাস্টিকের ব্যাগ বা বাতাস চলাচল করে না এমন কনটেইনারের মধ্যে রাখুন। এ ছাড়াও ব্যাগভর্তি বা পাত্র ভর্তি চালের মধ্যে রেখে দিতে পারেন। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাল। ফোন রিস্টার্ট দেওয়ার আগে ২৪ ঘণ্টা এভাবে রাখতে পারেন।

নিজে থেকে ফোন চালু করার আগে ফোনের পোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাও ভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু না হয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।

 

Chat with us