আইফোন অতিরিক্ত গরম হয়ে গেলে করণীয়

আইফোন অতিরিক্ত গরম হয়ে গেলে করণীয়

মাঝে মাঝে ফোন কিছুটা গরম হওয়া স্বাভাবিক মনে হলেও, অতিরিক্ত গরম হয়ে গেলে চিন্তার কারন হয়ে দাঁড়ায়। যদিও আইফোন অন্যান্য ফোনের তুলনায় কম গরম হয়, তবু যদি কারো আইফোন অতিরিক্ত গরম হয় তাহলে ক্ষতির কারন হতে পারে । 

গরম হলে আইফোন এর যে ক্ষতি হতে পারে

কম্পিউটারের মতো স্মার্টফোনে কুলিং ফ্যান থাকে না। তাই অতিরিক্ত গরম হলে ব্যাটারি ও যন্ত্রাংশের কার্যকারিতা কমে যায়। এর ফলে ফোনের গতি কমে যাওয়ার কারণে বিভিন্ন অ্যাপ চালু বা বন্ধ হতে সময়ও বেশি প্রয়োজন হয়। শুধু তাই নয়, অনেক সময় ফোন নিজে থেকে বন্ধ হয়ে আবার চালু হয়। অতিরিক্ত গরম হলে স্মার্টফোনের ব্যাটারি, মাদারবোর্ড ও অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

অতিরিক্ত গরমে করণীয়

১. কাভার বা কেস ব্যবহার না করা

অনেকেই শখের বসে বিভিন্ন ডিজাইনের কাভার ব্যবহার করেন। কিন্তু শক্ত বা বায়ু চলাচলে বাধা সৃষ্টি করা কাভার ব্যবহারের কারণেও অনেক সময় ফোন গরম হয়ে যায়। তাই ফোন অতিরিক্ত গরম হলে ফোনের কাভার দ্রুত খুলে ফেলা উচিত। বায়ু চলাচল স্বাভাবিক হলে ফোন দ্রুত ঠান্ডা হয়ে যাবে।

২. ফোন বন্ধ রাখা

অতিরিক্ত তাপমাত্রা না কমলে ফোন কিছুক্ষণের জন্য বন্ধ রাখতে হবে। বন্ধ থাকলে ফোন, অভ্যন্তরীণ কাজ করা বন্ধ করে দেয়। এতে ফোন নতুন করে গরম হয় না এবং ধীরে ধীরে তাপমাত্রা কমে যায়।

৩. অপ্রয়োজনীয় অ্যাপ বন্ধ রাখা

উচ্চ রেজল্যুশনের গেম বা আকারে বড় অ্যাপ ব্যবহার করলে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। অনেক সময় একসঙ্গে একাধিক অ্যাপ চালু থাকলেও ফোন গরম হয়। তাই ফোন গরম হয়ে গেলে দ্রুত চালু থাকা অপ্রয়োজনীয় অ্যাপগুলো বন্ধ করে দিতে হবে।

৪. চার্জ বন্ধ

অনেকে রাতে ঘুমানোর আগে ফোন চার্জ দিয়ে রাখেন। কিন্তু বর্তমানে অধিকাংশ মডেলের ফোন অল্প সময়েই পুরো চার্জ হয়ে যায়। ফলে অতিরিক্ত চার্জ থেকে অনেক সময় তাপ উৎপন্ন হয়ে ফোন গরম হয়ে যেতে পারে। তাই ফোন অতিরিক্ত গরম হলে দ্রুত চার্জ বন্ধ করে কিছুক্ষণ অপেক্ষা করে ব্যবহার করতে হবে।

৫. রোদের মধ্যে ফোন ব্যবহার না করা

সরাসরি সূর্যের আলোতে ফোন ব্যবহার করলে ফোন গরম হয়ে যায় কারন ফোন রোদের তাপ ধরে রাখে । রোদের তাপে ফোন গরম হয়ে গেলে দ্রুত ঠান্ডা স্থানে সরিয়ে নিতে হবে। যেহেতু এখন তাপমাত্রা তুলনামূলক বেশী, এজন্য অতিরিক্ত গরম হয়ে গেলে কিছু সময়ের জন্য ফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

 

Chat with us