ফোনের ডিসপ্লে দীর্ঘদিন ভালো রাখতে করণীয়

১০ টি উপায়ে ফোনের ডিসপ্লে রাখুন নতুনের মত

আপনার স্মার্টফোন আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি আপনার সাথে যোগাযোগ এর পাশাপাশি কাজের জন্য প্রতিনিয়ত ব্যবহার হয়ে থাকে। কিন্তু সময়ের সাথে সাথে, ফোনের ডিসপ্লে স্ক্র্যাচ এবং ফেটে যেতে পারে। এটি শুধুমাত্র ফোনের আউটলুক নষ্ট করেনা বরং আপনার অভিজ্ঞতাকেও নষ্ট করে। তাই আপনার ফোনের ডিসপ্লে নতুনের মতো রাখার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

এই আর্টিকেলে, আমরা ১০ টি টিপস শেয়ার করব যা আপনার ফোনের ডিসপ্লেকে দীর্ঘস্থায়ী এবং চকচকে রাখতে সাহায্য করবে:

যে সব উপায়ে ফোনের ডিসপ্লে রাখবেন নতুনেরমত

১. স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করুন:

এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি। একটি ভালো মানের স্ক্রিন প্রোটেক্টর আপনার ডিসপ্লেকে স্ক্র্যাচ থেকে রক্ষা করবে। তাই নতুন ফোন কেনার সাথে সাথেই চেষ্টা করবেন আপনার ফোনে একটা স্ক্রিন প্রোটেক্টর লাগানোর।

২. আপনার ফোন পরিষ্কার করার সময় নরম কাপড় ব্যবহার করুন:

আপনার ফোন পরিষ্কার করার সময়, কখনই রাসায়নিক পদার্থ ব্যবহার করবেন না। পরিবর্তে, একটি নরম, মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন। পাশাপাশি হেক্সিসল কিংবা গ্লাস ক্লিনারের মত পদার্থগুলো আপনার ফোনের ডিসপ্লেকে বার্ন করে দিতে পারে এবং ডিসপ্লের কোটিং নষ্ট করে দিতে পারে।  

৩. আপনার ফোনকে তীব্র তাপমাত্রা থেকে দূরে রাখুন:

তীব্র গরম বা ঠান্ডা আপনার ফোনের ডিসপ্লেকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই, আপনার ফোনকে সরাসরি সূর্যালোকে রাখা বা খুব ঠান্ডা পরিবেশে রাখা এড়িয়ে চলুন। কিছু কিছু সময় অতিরিক্ত গরমে ডিসপ্লে বার্ন হতে পারে। সেক্ষেত্রে সুর্যের তাপ থেকে দূরে রাখা ভালো।

৪. আপনার ফোন পকেটে রাখার সময় সাবধান থাকুন:

আপনার পকেটে থাকা চাবি বা অন্যান্য ধাতব বস্তুর সাথে আপনার ফোনের ডিসপ্লে স্ক্র্যাচ হতে পারে। সেক্ষেত্রে পকেটে ফোন রাখার ক্ষেত্রে খেয়াল রাখা উচিত

৫. আপনার ফোন পড়ে যাওয়া থেকে রক্ষা করুন:

আপনার ফোন পড়ে গেলে, ডিসপ্লে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই, সাবধানে এটি ব্যবহার করুন এবং একটি ভালো মানের কভার ব্যবহার করুন যা কিছুটা সুরক্ষা প্রদান করতে পারে। 

৬. আপনার ডিসপ্লেতে তরল পদার্থ পড়া এড়িয়ে চলুন:

পানি, অ্যালকোহল কিংবা সোডা বা অন্যান্য তরল পদার্থ আপনার ফোনের ডিসপ্লেকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই, সাবধানে এটি ব্যবহার করুন এবং তরল পদার্থ থেকে দূরে রাখুন। যদি বৃষ্টিতে ভিজে কিংবা পানিতে পরে যায় সেক্ষেত্রে সিলিকা জেল এর সাহায্যে ভাল মত শুকিয়ে নিন এবং সার্ভিসিং সেন্টারে নিন। 

৭. আপনার ডিসপ্লেতে অতিরিক্ত চাপ প্রয়োগ করা এড়িয়ে চলুন:

আপনার ডিসপ্লেতে শক্তভাবে চাপ দেওয়া দেওয়া এটিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সেক্ষেত্রে ব্যাগে ফোন রাখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন। 

৮. আপনার ডিসপ্লেতে হাই-ব্রাইটনেস ব্যবহার করা এড়িয়ে চলুন:

অতিরিক্ত ব্রাইটনেস (৭০-১০০%) আপনার ডিসপ্লেতে চাপ সৃষ্টি করতে পারে। তাই, যখনই সম্ভব কম ব্রাইটনেস সেটিংস ব্যবহার করুন। অতিরিক্ত উজ্জ্বল থাকার কারণে খুব তাড়াতাড়ি ব্যাটারিও ড্রেইন হয়ে থাকে। তাই চেষ্টা করবেন অটোমেটিক ব্রাইটনেস রাখা কিংবা কমিয়ে রাখা। 

৯. এমোলেড ডিসপ্লের ক্ষেত্রে নিয়মিত খেয়াল রাখুন:

বর্তমানে অ্যামোলেড ডিসপ্লে গুলিতে অনেক সমস্যা দেখা যায়। দীর্ঘদিন একই ওয়ালপেপার ব্যবহার করার ফলে ডিসপ্লে বার্ন হওয়ার সম্ভাবনা থাকে। তাই চেষ্টা করবেন মাঝে মাঝে ওয়ালপেপার এবং আইকনগুলো রিপ্লেস করার। সেক্ষেত্রে ডিসপ্লে বার্ন হওয়া থেকে অনেক ক্ষেত্রেই করা করা সম্ভব। 

১০. সফ্টওয়্যার আপডেটগুলিতে আপ-টু-ডেট থাকুন:

ফোন কোম্পানিগুলো প্রায়শই সফ্টওয়্যার আপডেট দিয়ে থাকে যা ডিসপ্লে সহ বিভিন্ন সমস্যা সমাধান করে। তাই, আপনার ফোনের জন্য সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করা নিশ্চিত করুন। 

আপনার স্মার্টফোন আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই, এর যত্ন নেওয়া এবং এটিকে দীর্ঘস্থায়ী রাখা গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলে, আমরা ১০ টি টিপস শেয়ার করেছি যা আপনাকে আপনার ফোনের ডিসপ্লেকে নতুনের মত রাখতে সাহায্য করবে। এই টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার ফোনের ডিসপ্লেকে স্ক্র্যাচ, দাগ এবং ফাটল থেকে রক্ষা করতে পারবেন এবং এর দীর্ঘায়ু বাড়াতে পারবেন।

Chat with us