স্মার্টফোন স্লো হয়ে গেছে? জেনে নিন ফাস্ট করার উপায়

স্মার্টফোন স্লো হয়ে গেছে জেনে নিন ফাস্ট করার উপায়

আজকের দিনে স্মার্টফোন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। দিনের শুরু থেকে শেষ পর্যন্ত যেকোনো কাজেই স্মার্টফোন আমাদের অংশ। কাজ, যোগাযোগ, বিনোদন – সবকিছুই এই ছোট্ট যন্ত্রের মুঠোয়। কিন্তু যখন এই ফোনটিই ধীর গতিতে কাজ করতে শুরু করে, তখন বিরক্তি তো হওয়াটাই স্বাভাবিক। চিন্তা নেই, আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো কীভাবে আপনি সহজেই আপনার স্মার্টফোনকে আরো ফাস্ট করতে পারেন।

ফোন স্লো হওয়ার মূল কারণসমূহ 

1. অপ্রয়োজনীয় অ্যাপস

অতিরিক্ত অ্যাপ ইনস্টল করলে ফোন ধীর হয়ে যেতে পারে। অনেক সময় দেখা যায় আমরা কোনো অ্যাপ ইনস্টল করার পর আর কোনো কাজ করিনা, আবার দেখা যায় কাজ হওয়ার পর অনেকদিন ধরে এগুলো ব্যবহার করা হয়না। সেক্ষেত্রে ফোন ফাস্ট রাখতে ব্যবহার না করা অ্যাপগুলো আনইনস্টল করুন।

  • অপ্রয়োজনীয় অ্যাপস আনইনস্টল করুন: সেটিংস > অ্যাপস অথবা প্লে স্টোর থেকে অ্যাপ ম্যানেজার ব্যবহার করে অ্যাপ আনইনস্টল করুন।

2. ব্যাটারি অপ্টিমাইজেশন

কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, ব্যাটারি ও প্রসেসিং পাওয়ার খরচ করে। যার ফলে ফোনে অনেক বেশি অ্যাপ ওপেন থাকার ফলে র‍্যাম ফুল হয়ে যাওয়ার কারণে ফোন স্লো কাজ করা শুরু করে সেক্ষেত্রে চেষ্টা করুন ব্যাটারি অপ্টিমাইজেশন সেটিং ব্যবহার করে এই অ্যাপগুলো নিয়ন্ত্রণ করুন।

  • ব্যাটারি অপ্টিমাইজেশন সেটিং ব্যবহার করুন: সেটিংস > ব্যাটারি > অ্যাপ অপ্টিমাইজেশন এ যান। “Background Restriction” চালু করে অ্যাপগুলোকে ব্যাকগ্রাউন্ডে রেস্টিকটেড করুন।

3. স্টোরেজ স্পেস

অতিরিক্ত ফাইল, ছবি ও ভিডিও ফোনকে স্লো করে তোলে। আপনার ফোনের স্টোরেজ যদি ১২৮ জিবি হয়ে থাকে,সেক্ষেত্রে যদি ফোনের স্টোরেজ ফুল থাকে তবে আপনার ফোন স্লো কাজ করা শুরু করবে। তাই চেষ্টা করবেন ফোনের স্টোরেজ যথাসম্ভব ফাঁকা রাখার। সেক্ষেত্রে প্রয়োজনীয় ফাইলগুলো  ক্লাউডে ব্যাকআপ নিন। এবং অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন। 

  • স্টোরেজ স্পেস খালি করুন: ফাইল ম্যানেজার ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইল, ছবি ও ভিডিও মুছে ফেলুন। Google Photos-এর মতো ক্লাউড স্টোরেজ ব্যবহার করে ফাইল ব্যাকআপ নিতে পারেন।

4. অ্যানিমেশন ও লাইভ ওয়ালপেপার 

অ্যানিমেশন ও লাইভ ওয়ালপেপার ফোনের গ্রাফিক্স প্রসেসিংয়ের উপর চাপ সৃষ্টি করে। অনেক ক্ষেত্রে লাইভ ওয়ালপেপার আপনার ফোনের ব্যাটারিকেও ড্রেইন করে। সেক্ষেত্রে সবসময় চেষ্টা করবেন Static wallpaper ব্যবহার করার। 

  • অ্যানিমেশন ও লাইভ ওয়ালপেপার বন্ধ করুন: সেটিংস > ডিসপ্লে > ওয়ালপেপার এ যান। “Static wallpaper” নির্বাচন করে লাইভ ওয়ালপেপার বন্ধ করুন।

5. আপডেট

অপারেটিং সিস্টেম ও অ্যাপগুলো নিয়মিত আপডেট করুন। নিয়মিত ফোন আপডেট করার ফলে ফোনের বাগ এবং অন্যান্য সমস্যা গুলো খুব দ্রুত ফিক্স হয়ে যায়। সেক্ষেত্রে ফোনটা আরো ফাস্ট কাজ করে। ফোন কোম্পানি নিয়মিত আপডেটগুলোর মাধ্যমে প্রায়শই পারফরম্যান্স আপগ্রেড করার ফিচার দিয়ে থাকে। লেটেস্ট সফটয়ার এবং সিকিউরিটি আপডেট আপনার ফোনকে আরো স্মুথলি চলতে সাহায্য করবে। 

  • আপডেট করুন:
  • সেটিংস > System > System update এ যান এবং অপারেটিং সিস্টেমের জন্য অপেক্ষা করুন।
  • প্লে স্টোর খুলুন এবং অ্যাপগুলো আপডেট করুন।

6. ম্যালওয়্যার

ভাইরাস ও ম্যালওয়্যার ফোনকে আরো স্লো করতে পারে। তাই সবসময় চেষ্টা করবেন প্লে স্টোর থেকে বা অ্যাপস্টোর থেকে ডাউনলোড করার। সেক্ষেত্রে Android ব্যবহারকারীরা প্লে প্রোটেক্ট এর মাধ্যমে নিয়মিত ভাইরাস স্ক্যানিং করুন।

7. ক্যাশ ক্লিয়ার করুন

অনেকদিন ধরে একটা অ্যাপ ব্যবহার করার ফলে ফোনে অতিরিক্ত ক্যাশ জমা হয়, সেক্ষেত্রে চেষ্টা করুন নিয়মিত আপনার ফোনের ক্যাশ ক্লিয়ার করার। সেক্ষেত্রে আপনার ফোনের স্টোরেজ ফাঁকা হওয়ার ফলে ফোনের বুস্ট পারফরমেন্সে পাওয়া যাবে। 

8. লাইটওয়েট অ্যাপ ব্যবহার করুন

ভারী অ্যাপের বিকল্প হিসেবে লাইটওয়েট অ্যাপ ব্যবহার করুন। সেক্ষেত্রে লাইটওয়েট অ্যাপ গুলো আপনার ফোনের কম রিসোর্স ব্যবহার করবে এবং অ্যাপ গুলো অনেক স্মুথলি কাজ করবে। বেশিরভাগ অ্যাপ এর লাইটওয়েট ভার্শন পাওয়া যায় যেমন: Facebook Lite, Twitter Lite, YouTube Go ইত্যাদি।

9. রিস্টার্ট এবং রিসেট করুন 

অনেকদিন ধরে ফোন চালু থাকলে ব্যাকগ্রাউন্ডে অনেক ক্যাশ জমা হয়, অনেক এপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে সেক্ষেত্রে চেস্টা করুন মাঝে মাঝে আপনার ফোনটিকে রিস্টার্ট করার। 

এবং অনেকদিন চলার পর যদি ফোনটা অনেক বেশি স্লো কাজ করে সেক্ষেত্রে সবশেষ সমাধান হিসেবে, ফোনটি ফ্যাক্টরি রিসেট করতে পারেন। তবে, রিসেট করার আগে ডেটা ব্যাকআপ অবশ্যই নিন।

  • ফ্যাক্টরি রিসেট যেভাবে করবেন: 
  • সেটিংস > System > Reset options > Erase all data (factory reset) এ যান।
  • সতর্কতা: রিসেট করার আগে ডেটা ব্যাকআপ অবশ্যই নিন।

উপরোক্ত টিপস গুলো অনুসরণ করে আপনি সহজেই আপনার স্মার্টফোনকে ফাস্ট করতে পারবেন। মনে রাখবেন, নিয়মিত রক্ষণাবেক্ষণ ও যত্নের মাধ্যমে আপনি আপনার ফোনকে দীর্ঘদিন দ্রুত ও সুন্দরভাবে চালাতে পারবেন। আশা করি এই বিস্তারিত আলোচনা আপনার ফোন ফাস্ট করতে সাহায্য করবে।

 

Chat with us