ফোন নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে? মোবাইল অটো রিস্টাট হওয়ার কারন এবং সমাধান

মোবাইল অটো রিস্টাট হওয়ার কারন এবং সমাধান

আপনার ফোন নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে? ফোনের সমস্যাগুলোর মধ্যে এটি খুব কমন একটা সমস্যা। এবং কিছু সময় এটি খুবই বিরক্তিকর এবং কাজের ব্যাঘাত ঘটাতে পারে। কিন্তু চিন্তার কোনো কারণ নেই খুব সহজেই এই সমস্যার সমাধান করা সম্ভব। আজকের এই ব্লগে আমরা জানবো কেন আপনার ফোন নিজে নিজেই রিস্টার্ট হচ্ছে এবং এর সমাধান কীভাবে করবেন।

কেন ফোন নিজে নিজেই রিস্টার্ট হতে পারে? এই নিয়ে অনেক আলোচনা থাকতে পারে তবে, ফোন নিজে নিজেই রিস্টার্ট হওয়ার পেছনের বেশ কিছু কারণ নিয়ে আমরা আলোচনা করবো যেগুলো সচরাচর আমরা দেখে থাকি। 

মোবাইল অটো রিস্টাট হওয়ার কারন

সফটওয়্যার বা অ্যাপের সমস্যা: আপনার ফোনে কোনো অ্যাপ বা সফটওয়্যারের বাগ থাকলে এটা রিস্টার্ট হওয়ার কারণ হতে পারে। সাধারণত সফটওয়্যার আপডেট এর পর অনেক সময় হার্ডওয়ারের সাথে ম্যাচ করে না, কিংবা বাগযুক্ত সফটওয়্যার আপডেট ফোনের সেন্সর গুলো ফাংশন করতে হেল্প করে না, সেসব কারণে ফোন রিস্টার্ট নিতে পারে। 

হার্ডওয়্যারের সমস্যা: মাদারবোর্ড, প্রসেসর বা অন্য কোনো হার্ডওয়্যারের সমস্যা থাকলেও ফোন নিজে নিজেই রিস্টার্ট হতে পারে। ফোন হাত থেকে পড়ে গেলে, অথবা অতিরিক্ত চাপের কারণেও হার্ডওয়্যার ড্যামেজ হতে পারে এমন সমস্যা থেকেও ফোন রিস্টার্ট নেয়। কিংবা ইন্টারনাল কোনো লুজ কানেকশনের কারণেও ফোন রিস্টার্ট হতে পারে।

ব্যাটারির সমস্যা: ফোন পুরাতন হয়ে গেলে ব্যাটারি ফুলে যাওয়া খুব স্বাভাবিক একটা ঘটনা, তখন ফোন রিস্টার্টের মত সমস্যা হয়ে থাকে। ব্যাটারি হেলথ অনেক কমে গেলে, বা কম চার্জ থাকলেও ফোন নিজে নিজেই রিস্টার্ট হতে পারে। অনেক সময় ঠিকঠাক মত চার্জ না হওয়ার কারণেও এই সমস্যাগুলো হয়ে থাকে। 

অতিরিক্ত গরম হওয়া: ফোন অতিরিক্ত গরম হয়ে গেলেও এটি নিজে নিজেই রিস্টার্ট হয়ে যেতে পারে। আউটডোরে কিংবা ডিরেক্ট সান লাইটের নিচে যদি লম্বা সময় ধরে ফোন ব্যবহার করা হয়, তখন তা স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত গরম হয়ে যায়। সেই সময়ে ফোন রিস্টার্ট নেওয়াটা একটা কমন সমস্যা, অনেক সময় স্ক্রিনে ওভারহিট নোটিফিকেশন দেখা যায়, কিছু ফোনে এটি ফিচার হিসেবেও কাজ করে।

মেমরি কার্ডের সমস্যা: যদি আপনার ফোনে মেমরি কার্ড ব্যবহার করেন এবং সেটিতে কোনো সমস্যা থাকে তাহলেও এই সমস্যা দেখা দিতে পারে। মেমরি কার্ডে ভাইরাস বা ম্যালওয়্যার থাকলেও সেটি ফোনকে ম্যাল ফাংশন করতে হেল্প করে, এমতাবস্থায় ফোন রিস্টার্টের মত সমস্যা হয়ে থাকে।

র‍্যাম ও স্টোরেজের সমস্যা: ঠিকঠাক মত ফোনকে চলার জন্য প্রয়োজনীয় র‍্যাম ও স্টোরেজের প্রয়োজন হয়ে থাকে। র‍্যাম ম্যানেজমেন্ট যদি ঠিকঠাক মত না হয় অথবা ফোনের স্টোরেজ যদি প্রয়োজনের চেয়ে বেশি ফুল হয়ে যায় সেক্ষেত্রে ফোন রিস্টার্টের মত সমস্যা হয়ে থাকে। 

ফোন নিজে নিজেই রিস্টার্ট হওয়ার সমাধান

সফ্ট রিসেট: প্রথমে আপনার ফোনটি সফ্ট রিসেট করার চেষ্টা করুন। এর জন্য পাওয়ার বাটনটি কয়েক সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন এবং যখন পর্দায় অপশন আসবে তখন রিস্টার্ট বা পাওয়ার অফ নির্বাচন করুন। অথবা বুট মেনুতে গিয়ে ফোনের ডাটা ওয়াইপ করে, ফোন ওপেন করার চেস্টা করুন। 

সেফ মোডে চালু করুন: আপনার ফোনটি সেফ মোডে চালু করে দেখুন। সেফ মোডে থার্ড পার্টি অ্যাপগুলো চালু হয় না। যদি সেফ মোডে এই সমস্যা না হয় তাহলে কোনো অ্যাপের কারণে এই সমস্যা হচ্ছে বুঝতে পারবেন। যদি কোনও নির্দিষ্ট অ্যাপ বা আপডেট ইনস্টল করার পরে রিস্টার্ট হওয়া শুরু হয়, তবে সেই  অ্যাপ আনইনস্টল বা রোল ব্যাক করার চেষ্টা করুন। আপনার ডিভাইসের সেটিংসে যান, “অ্যাপস” বা “অ্যাপ্লিকেশন”-এ নেভিগেট করুন এবং সম্প্রতি ইনস্টল করা যেকোনো অ্যাপ আনইন্সটল করুন যার ফলে এই ধরনের সমস্যা হচ্ছিলো। 

ফোনটি আপডেট করুন: আপনার ফোনের অপারেটিং সিস্টেম এবং অ্যাপগুলো আপডেট করে দেখুন। কারণ অনেক সময় আপডেটের মাধ্যমে বাগ ফিক্স করা হয়। যদি কোনো আপডেটের পর এমন সমস্যা হয়ে থাকে সেক্ষেত্রে রোলব্যাক করে প্রিভিয়াস আপডেট ইনস্টল করুন। যদি বাগ ফিক্সের কোনো আপডেট এসে থাকে সেটি ইন্সটল করলেই, এই ধরনের সমস্যার সমাধান পাওয়া যেতে পারে। 

ফ্যাক্টরি রিসেট: যদি উপরের কোনো সমাধান কাজ না করে তাহলে ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করুন। সমস্যা সমাধান বা ফ্যাক্টরি রিসেট পদ্ধতির সময় ডেটা ক্ষতি রোধ করতে আপনার ডিভাইসে যেকোনো গুরুত্বপূর্ণ ডেটা নিয়মিত ব্যাক আপ রাখুন। নতুন আপডেট করার পর ফ্যাক্টরি রিসেট করলে ফোনটি ভালো পারফরমেন্স দিতে পারে, সেক্ষেত্রে আপনার যেকোনো সমস্যা যদি সমাধান না হয়ে থাকে ফোনটি রিসেট করে দেখতে পারেন। 

কিছু অতিরিক্ত টিপস:

  • ফোনটি অতিরিক্ত গরম হতে দেবেন না: ফোনটি যখন চার্জ হচ্ছে তখন ব্যবহার করবেন না। গেম খেলার সময় ফোনটি ঠান্ডা জায়গায় রাখুন।
  • ভালো মানের চার্জার ব্যবহার করুন: অরিজিনাল চার্জার ব্যবহার করার চেষ্টা করুন। ত্রুটিপূর্ণ চার্জার ফোনের এবং ব্যাটারির ক্ষতি করতে পারে।
  • ফোনে অনেক বেশি অ্যাপ ইনস্টল করবেন না: ফোনে অনেক বেশি অ্যাপ ইনস্টল থাকলে ফোনটি স্লো হয়ে যেতে পারে এবং রিস্টার্ট হওয়ার সমস্যা দেখা দিতে পারে।

আশা করি এই ব্লগটি আপনার ফোন নিজে নিজেই রিস্টার্ট হওয়ার সমস্যার সমাধান করতে সাহায্য করবে। তবে এই সমস্যাগুলোর সমাধান না করতে পারলে ফোনটি একজন ভালো এক্সপার্টের কাছে নিয়ে রিপেয়ার করুন। 

ব্লগটি পড়ে যদি উপকৃত হোন অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। 

 

Chat with us